২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ০৯ অক্টোবর ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/admissions থেকে উক্ত আবেদন ফরম পূরণ করে তার প্রিন্ট কপি নিয়ে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- টাকাসহ প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত কলেজে ১০ অক্টোবর ২০১৯ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ২৪ অক্টোবর ২০১৯ তারিখ থেকে শুরু হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এর অপশন থেকে জানা যাবে।

১। আবেদনের যোগ্যতাঃ
(ক) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৫/২০১৬/২০১৭ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৭/২০১৮/২০১৯ সালে এইচএসসি ও সমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

(খ) প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) কোর্স নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকবতে হবে।

(গ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭-১৮ বা ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববতী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তি হতে পারবে।

(ঘ) স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান)  প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে কোন শিক্ষার্থী একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে দ্বৈত ভর্তি হলে  তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

২। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সের ভর্তি কার্যক্রম প্রাথমিক আবেদনের সময়সূচিঃ

(ক) অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখঃ ২২/০৯/২০১৯ থেকে ০৯/১০/২০১৯

(খ) আবেদনকারীর প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে  তারিখসহ স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ৩০০/- টাকাসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমে উল্লিখিত কলেজে জমা দেয়ার তারিখঃ ২৩/০৯/২০১৯ থেকে ১২/১০/২০১৯

(গ) কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখঃ ২৩/০৯/২০১৯ থেকে ১২/১০/২০১৯

(ঘ) আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ (জনপ্রতি ২০০/- টাকা হারে) সোনালী সেবা এর মাধ্যমে কলেজ কর্তৃক সংশ্লিষ্ট খাতে (ভর্তি ফান্ড) যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখঃ ১৪/১০/২০১৯ থেকে ১৭/১০/২০১৯

৩। ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফলঃ
(ক) প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমে কোর্স বরাদ্দ দেয়া হবে।

(খ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটা এবং রিলিজ স্লিপ এর (প্রয়োজনে একাধিকবার তবে দুইয়ের অধিক নয়) মাধ্যমে সম্পন্ন করা হবে।

৪। দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিত জ্ঞতব্যঃ
২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন আবেদনকারী ২০১৭-২০১৮ বা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হয়ে রেজিস্ট্রেশন কার্ড প্রাপ্ত হলে তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে হবে।

৫। ১ম বর্ষ  স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সসমুহে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফিসের হার নিম্নরূপঃ

বিস্তারিত ভর্তি সংক্রান্ত তথ্য নিচে দেওয়া হলোঃ



আমার পেজে পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ ও চাকুরীর আপডেট খবর। সব সময় তথ্য পেতে আমার পেজের সাথেই থাকুন।

Post a Comment

0 Comments