এম ফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

www.eduandjobs.com

এম ফিল ও পিএইচডি প্রোগ্রাম সমূহের ভর্তি বিজ্ঞপ্তি ২০২০। বাংলাদেশের কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের জন্য এম ফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আইইউ সদস্যদের কর্তৃপক্ষ বোর্ড তাদের সরকারী ওয়েবসাইট www.iu.ac.bd দ্বারা এই বিজ্ঞপ্তি ঘোষণা করেছে। আপনি যদি এম ফিল ও পিএইচডি কোর্সে ভর্তি হতে চান তবে আমার পোস্টটি পড়ুন। এই পোস্টটি আপনাকে এম ফিল ও পিএইচডি ভর্তি ২০২০ সম্পর্কে সমস্ত ব্যাখ্যা করবে।

এম ফিল-এ ভর্তির জন্য কারা আবেদন করতে পারবেন?
আপনি কি জানতে চান কে এম ফিল কোর্সের যোগ্য? কোনও চিন্তা নয়, আমি আপনাকে বাংলাদেশের কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে এম ফিল-এ ভর্তির যোগ্যতা দেখাচ্ছি।

এম ফিল ডিগ্রিতে অবশ্যই ভর্তির প্রার্থীদের নিম্নলিখিত যোগ্যতা থাকতে হবে:
প্রার্থীদের অনার্স স্তরে অধ্যয়ন করা বিষয়গুলিতে অন্য যে কোনও ইনস্টিটিউট থেকেএই-বিশ্ববিদ্যালয়ের অধীনে এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমান ডিগ্রি থাকতে হবে।

পরীক্ষার্থীদের অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী ৪৫ এর বাইরে ৫৫% বা জিপিএ / সিজিপিএ(৩.৫০ এ-) এর চেয়ে কম শিক্ষার ফলাফলের রেকর্ড থাকতে হবে। আপনার এস.এস.সি ও এইচ.এস.সি উভয় স্তরের জিপিএ ৫ এর মধ্যে ৫৫% নম্বর বা জিপিএ ৩.৬০ থাকতে হবে।

বেসরকারী বিশ্ববিদ্যালয়ের জন্য, প্রার্থীদের অনার্স এবং মাস্টার উভয় ক্ষেত্রে সিজিপিএ ৩.৭৫ (৪ এর মধ্যে) এবং এসএসসি ও এইচএসসি উভয় স্তরের কমপক্ষে জিপিএ ৩.০০ সহ একটি শক্তিশালী একাডেমিক রেকর্ড থাকতে হবে।


যে শিক্ষার্থীর অনার্স ডিগ্রি নেই সে এম  ফিল প্রোগ্রামে ভর্তি হতে পারেঃ
প্রার্থীদের স্নাতক ডিগ্রি পাস এবং স্নাতকোত্তর ডিগ্রি পাসের ক্ষেত্রে প্রথম শ্রেণির সিজিপিএ ৩.৬০(৪এর মধ্যে) পাশাপাশি এসএসসি ও এইচএসসি উভয় স্তরে জিপিএ ৪(৫ এর মধ্যে)থাকতে হবে।

তৃতীয় শ্রেণির প্রার্থীদের এম ফিল ভর্তির অনুমতি নেই।


কে পিএইচডি তে ভর্তির জন্য আবেদন করতে পারবেন?এই ভর্তির জন্য আপনার এম.ফিল যোগ্যতার সাথে একই স্তরের শক্তিশালী শিক্ষার রেকর্ডথাকাউচিত। আপনার যদি সেই শক্তিশালী রেকর্ড থাকে তবে আপনি বাংলাদেশের কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে এম ফিল ও পিএইচডি কোর্সে আবেদন করতে পারবেন।

 ভর্তির জন্য গুরুত্বপূর্ণ সময় এবং তারিখঃ
আবেদনের জন্য সময় এবং ফি
এমফিল আবেদন ফরম ফি
১০০০ টাকা
পিএইচডি আবেদন ফরম ফি
১৫০০ টাকা
আবেদন ফরম সংগ্রহ শুরু
০৯ ফেব্রুয়ারি ২০২০
আবেদন ফরম সংগ্রহ শেষ
১১ ফেব্রুয়ারি ২০২০
আবেদনপত্র এবং অন্যান্যরা গত দিন জমা দিন
১৬ ফেব্রুয়ারি ২০২০
লিখিত পরীক্ষা
০৩ এপ্রিল ২০২০
পরীক্ষার সময়
১০:০০টা
এম ফিল কোর্স সময়কাল
০১ বছর
পিএইচডি কোর্স সময়কাল
০২ বছর
 

এম ফিল ও পিএইচডি ভর্তির বিজ্ঞপ্তি ২০২০

বিস্তারিত জানতে নিচে বিজ্ঞপ্তিতে দেখুন....

 এম ফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০



পেরিশেষেঃ আপনার কোন প্রশ্ন থাকলে আপনার মন্তব্য বাক্স এ লিখুন। আমরা যত তাড়াতাড়ি পারব আপনাকে উত্তর দেব। আমাদের পেজের সাথে সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

সবার আগে আমার এই এক পেজে পাবেন আপডেট সরকারী বেসরকারী চাকুরীর খবর এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল রেজাল্ট, রুটিন, ভর্তি বিজ্ঞপ্তি, ফরম পূরণ নোটিশ ইত্যাদি।
www.eduandjobs.com

Post a Comment

1 Comments

  1. ফাজিল, কামিল পাশ করে এমফিল পিএইচডি করা যাবে??

    ReplyDelete