এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ [এখানে দেখুন]


মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) রুটিন ২০২১ ছাত্র-ছাত্রীদের মাঝে প্রকাশ হয়েছে। আপনি যদি এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ সন্ধান করেন তবে আপনি এখন সঠিক জায়গায় অবস্থান করছেন। 

এখানে বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ এই পেজে থেকে ডাউনলোড করতে পারবেন। এসএসসি ছাত্র-ছাত্রী আপনারা জানেন যে, এসএসসি রুটিন ইতি মধ্যে শিক্ষা বোর্ড দ্বারা প্রকাশিত হয়েছে। পরীক্ষার (তারিখ........) মে/জুন মাসে শুরু হবে।

লেখা-পড়ার পাশাপাশি কম্পিউটার বা মোবাইলে  সহজে এক্সেল এর কাজ শিখুন ফ্রিতে

এসএসসি  রুটিন ২০২১ এর সূচীপত্রঃ 

০১. এসএসসি  রুটিন ২০২১ কিভাবে প্রকাশিত হয়? তার নিম্নরূপ... 

০২. সকল শিক্ষা বোর্ডের এসএসসি  রুটিন ২০২১

০৩. এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশের তারিখ

০৪. এসএসসি পরীক্ষার বিশ্লেষণ ২০২১

০৫. বাংলাদেশের সাধারণ, দাখিল, কারিগরি বোর্ডের এসএসসি রুটিন ২০২১

০৬. এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড করুন ২০২১

০৭. এসএসসি রুটিন পরিশেষ আলোচনা ২০২১


ক্লিক করুন লেখা পড়ার পাশাপাশি অনলাইনে আয় করুন ফ্রিতে মাসে ২০,০০০/- হাজার টাকা।


আপনি এসএসসি ২০২১ পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছেন। এসএসসি পরীক্ষার রুটিন যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রকাশিত হয়েছে। আপনার পরীক্ষার সময় সূচী দেখুন এবং আপনার এসএসসি পরীক্ষার বিষয়ে প্রস্তুতি নিন। এছাড়া যদি কোন কারণে আপনার রুটিন পরিবর্তন হয় সে ক্ষেত্রে  সচেতন হন। কর্তৃপক্ষ যে কোনও সময় রুটিন পরিবর্তন করার ক্ষমতা রাখেন। তাই এই পেজটি দিনে একবার হলেও চেক করুন, কারণ আমরা এতে কোনও পরিবর্তন থাকলে সংশোধন করে আপডেট করে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করবো।

 

এইচএসসি পরীক্ষার রেজাল্ট (অটোপাশ) ২০২০/২০২১ জানতে পারবেন এখানে ক্লিক করুন

এসএসসি  রুটিন ২০২১ কিভাবে প্রকাশিত হয়? তার নিম্নরূপ... 

বাংলাদেশের শিক্ষা বোর্ড থেকে এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন প্রস্তুত করা হয়। তারপর এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। 

প্রধানমন্ত্রী এসএসসি রুটিনের অনুমোদন দিলে তা শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনলাইন ও টিভি চ্যানেল, বাংলাদেশের যে কোন পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হয়। 

এসএসসি পরীক্ষার ছাত্র-ছাত্রীরা অনলাইন অথবা তাদের স্কুল থেকে এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ সংগ্রহ করতে পারেন। এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ৯০ (নব্বই) দিন আগে প্রকাশ করে থাকে, কিন্তু এ বছর করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জন্য কিছু সময় দেরি হতে পাবের। এসএসসি পরীক্ষার সময় হতে পারে আমরা বলতে পারি জুন/২০২১ অথবা জুলাই/২০২১ এর মধ্যে এসএসসি রুটিন প্রকাশ হতে পারে। 

তবে সময়টি সঠিক নয় জুন, জুলাই মাসের আগেও প্রকাশ হতে পারে এসএসসি রুটিন ২০২১। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে রুটিনটি তৈরি করবে এবং প্রকাশ করবে ইতো মধ্যেই। এসএসসি পরীক্ষার রুটিন এর সম্পূর্ণ দায়িত্ব বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের কাছে থাকে। 

এসএসসি রুটিন ২০২১ প্রকাশ হওয়ার সাথে সাথে এই পেজে পেয়ে যাবেন, তো চিন্তার কোন কারণ নেই, আপনি আপনার (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) এসএসসি রুটিন ২০২১, ডাউনলোড করার জন্য সাথেই থাকুন এই ওয়েবসাইটের।

সকল শিক্ষা বোর্ডের এসএসসি  রুটিন ২০২১

বাংলাদেশে আটটি বোর্ডের অধিনে এসএসসি পরীক্ষা হয়ে থাকে। বাংলাদেশে সব চেয়ে বড় শিক্ষা বোর্ড ঢাকা শিক্ষা বোর্ড। নিম্নে সকল বোর্ডের নাম দেওয়া হলো এবং এই বোর্ড গুলো থেকে আপনার এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড করতে পারবেন। 

১. ঢাকা শিক্ষা বোর্ড

২. বরিশাল শিক্ষা বোর্ড

৩. চট্টগ্রাম শিক্ষা বোর্ড

৪. কুমিল্লা শিক্ষা বোর্ড

৫. যশোর শিক্ষা বোর্ড

৬. রাজশাহী শিক্ষা বোর্ড

৭. দিনাজপুর শিক্ষা বোর্ড

৮. সিলেট শিক্ষা বোর্ড

এসএসসি পরীক্ষার রুটিন এই সকল শিক্ষা বোর্ডের সাথে সর্ম্পক যুক্ত। সুতরাং, আপনি এসএসসি পরীক্ষার রুটিন উক্ত বোর্ড গুলোর মাধ্যমে ডাউনলোড করতে পারবেন ও পড়তে  পারেন।


ক্লিক করুন অনার্স ৩য় বর্ষের রুটিন ২০২১

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশের তারিখ

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশিত তারিখ শিক্ষা বোর্ডের মন্ত্রণালয় কর্তৃক ঘোষণা করা হয়ে থাকে। আন্তঃ শিক্ষা বোর্ডের উপকমিটি  এসএসসি রুটিন অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রনালয়ের কাছে প্রস্তাব দেন। ২০২১ সালের এসএসসি পরীক্ষার রুটিন অনুমোদনের পরে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর  সংক্রান্ত একটি আদেশ জারি করে এবং শেষ পর্যন্ত শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করে সকল বোর্ড এর শিক্ষার্থীদের  মাঝে।

ক্লিক করুন ডিগ্রি ২য় বর্ষ রুটিন ২০২১

জেনে নিন এসএসসি পরীক্ষার রুটিন কত তারিখ ও কোন সময়ে হবে...

পরীক্ষার নাম

এসএসসি
(মাধ্যমিক স্কুল সার্টিফিকেট)

পরীক্ষা শুরুর তারিখ

জুন/২০২১

পরীক্ষার শেষ তারিখ

নিচে রুটিনে দেখনু

ব্যবহারিক পরীক্ষার তারিখ

এসএসসি পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা হয় রুটিনে উল্লেখ রয়েছে

পরীক্ষার শুরুর সময়

সকাল ১০.০০ টা হতে দুপুর ০১.০০ টা পর্যন্ত

ডাউনলোড করুন এসএসসি পরীক্ষার রুটিন ২০২১

এসএসসি পরীক্ষার বিশ্লেষণ ২০২১

এসএসসি পরীক্ষা মাধ্যমিক বিদ্যালয়ের এইচএসসি ও মাধ্যমিক শিক্ষা বাংলাদেশের অধীনে ২য় পাবলিক পরীক্ষা। জেএসসি পরীক্ষা হলো প্রথম পাবলিক পরীক্ষা, তার পরে এসএসসি পরীক্ষা হয়ে থাকে। শিক্ষা মন্ত্রনালয় এসএসসি পরীক্ষা নিয়ন্ত্রণ পরিচালনা করে। শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে মোট ১০ টি শিক্ষা বোর্ড রয়েছে। এর মধ্যে ০৮ টি শিক্ষা বোর্ড সাধারণ, ০১ টি মাদ্রাসা বোর্ড ০১ টি কারিগরি বোর্ড থাকে।

প্রতি বছর এসএসসি ছাত্র-ছাত্রীদের সংখ্যা অনেক বেশি হারে বৃদ্ধি পাচ্ছে। ২০২১ সালে, এসএসসি পরীক্ষায় প্রায় ০২ মিলিয়নেরও বেশি ছাত্র-ছাত্রী অংশ নিবেন বলে মনে করা হয়। আপনি যদি না জেনে থাকেন তবে, উপরে  বাংলাদেশের শিক্ষা বোর্ড গুলোর তালিকা দেওয়া আছে।

ক্লিক করুন জাতীয় বিশ্ববিদ্যালয় সকল কোর্সের রেজাল্ট ২০২১ 

বাংলাদেশের সাধারণ, দাখিল, কারিগরি বোর্ড এর এসএসসি রুটিন ২০২১

আমরা এসএসসি, দাখিল রুটিন ২০২১ এবং এসএসসি কারিগরি রুটিন প্রকাশিত হওয়ার পরে প্রকাশ করে থাকি। দাখিল পরীক্ষার রুটিন  কারিগরির রুটিন এসএসসি রুটিন থেকে ভিন্ন হয়ে থাকে।  কারণ দাখিল পরীক্ষা কারিগরি এসএসসি পরীক্ষার সাজেশন আলাদা হয়ে থাকে। কিন্তু এসএসসি, এসএসসি দাখিল, এসএসসি কারিগরি পরীক্ষা একই সাথে একই দিনে শুরু হয়ে থাকে। 

তো চিন্তার কোন কারন নেই। রুটিন প্রকাশ হওয়ার সাথে সাথে আপনারা এই পেজের মাধ্যমে পেয়ে জাবেন। তাই প্রতিদিন একবার হলেও ঘুরে জাবেন এই পেজে কারণ এখানেই পাবেন আপনার এসএসএস পরীক্ষার রুটিন ২০২১।

এসএসসি পরীক্ষা ২০২১ কত দিন পর শুরু হবে? শুনুন তাহলে, বাংলাদেশের শিক্ষা বোর্ড গুলো এসএসসি পরীক্ষা শুরুর তারিখ ঠিক করে থাকে। তবে এসএসসি পরীক্ষা প্রতি বছর ফেব্রুয়ারি থেকে শুরু হয়। সুতরাং, ফেব্রুয়ারির পুরো মাস এসএসসি ছাত্র-ছাত্রীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

কারণ এসএসসি পরীক্ষা হলো বাংলাদের অন্যতম পরীক্ষা। এই পরীক্ষার ফলে ছাত্র-ছাত্রী এবং ছাত্র-ছাত্রীর অভিভাবকদের স্বপ্ন থাকে তাদের সন্তান অনেক উন্নতী করতে পারবে জীবনে যেমন: কারো ইচ্ছা ডাক্তার হওয়া , ইঞ্জিনিয়ার হওয়া, পাইলট হওয়া, সেনাবাহিনী হওয়া, পুলিশ ইত্যাদি হওয়ার চিন্তা করে ভবিষ্যত গড়ার চেষ্টা করেন।

আপনি যদি এসএসসি ছাত্র-ছাত্রীদের মধ্যে একজন হন তবে, আপনি পরীক্ষার তারিখ লক্ষ্য করে আপনার এসএসসি পরীক্ষার পাঠ্য বই পড়া শুরু করতে পারেন, আমরা জানি আপনারা আগে থেকেই প্রস্তুতি নিয়ে থাকেন তবে পরীক্ষার রুটিন প্রকাশ হয়ে গেলে মনযোগ দিয়ে পড়তে হবে।  শিক্ষা বোর্ড বাংলাদেশ প্র্যাক্টিক্যাল পরীক্ষা সহ ০১ (এক) মাস এসএসসি পরীক্ষা চালিয়ে যাবে।

এসএসসি পরীক্ষার  রুটিন পিডিএফ ডাউনলোড করুন ২০২১

আপনি যদি পিডিএফ ফাইল হিসাবে মূল পরীক্ষার রুটিন পেতে চান তবে এই পেজের উপরোক্ত রুটিন থেকে ডাউনলোড করুন। যা আমি উপরে ছবি আকারে রুটিনটি সেট করে রেখেছি। এটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে সংরক্ষণ করা ডাউনলোড করতে পারবেন বা সেভ করে রাখতে পারবেন।

দাখিল রুটিন ২০২১ মাদ্রাসার ছাত্র-ছাত্রী তাদের দাখিল রুটিন ২০২১ এখান থেকে ডাউনলোড করতে পারবেন। দাখিল এসএসসি একই স্তরের পরীক্ষা হলেও দাখিল পরীক্ষা মাদ্রাসা বোর্ডের অধীনে থাকে। 

তাদের  সাজেশন প্রশ্ন গুলো আলাদা থাকে। তবে উভয়ই পরীক্ষা একই তারিখে শুরু হয়। এখান থেকে দাখিল রুটিন ২০২১ পিডিএফ এবং ছবি ফাইল হিসাবে ডাউনলোড করতে পারবেন বা সেভ করতে পারবেন।

এসএসসি রুটিন পরিশেষ আলোচনা ২০২১

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের জন্য এসএসসি রুটিন ২০২১ অনেক ছাত্র-ছাত্রীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি তথ্য। উপরের মূল এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত করে রখেছি। আপনার যদি এসএসসি পরীক্ষা সম্পর্কে কোনও প্রশ্ন থাকে তবে নিচের মন্তব্য বক্সে আপনার সহজ একটি মতামত পোষ্ট করবেন ধন্যবাদ এসএসসি পরীক্ষার সকল শিক্ষার্থীগণ।

আপনি আমার এই এক পেজে পাবেন সরকারী, বেসরকারী, এনজিও, ডিফেন্স, ব্যাংক চাকরির খবর এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল আপডেট নোটিশ, রেজাল্ট, রুটিন, ভর্তি, ফরম ফিলাপ ইত্যাদি তথ্য একসাথে পেতে সাথেই থাকুন।

Post a Comment

0 Comments